ঢাকা, সোমবার, ৬ মে, ২০২৪

কাল পর্দা উঠছে ক্রিকেট বিশ্বকাপের ১৩ তম আসর

আগামীকাল থেকে ভারতে শুরু হতে যাচ্ছে আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের ১৩তম আসর। ভারতের দশটি মাঠে চলবে এই ব্যাট বলের লড়াই। এই দশ ভেন্যুতে খেলা হওয়ার মধ্য দিয়ে বিশ্ববাসীকে ভারতের বিভিন্ন ঐতিহ্যের সাথেও পরিচিত করে দেয়ার লক্ষ্য আয়োজকরদের। আহমেদাবাদের নরেন্দ্র মাদি স্টেডিয়ামটি বর্তমানে দর্শক ধারণ ক্ষমতায় বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। এখানেই উদ্বোধনী ম্যাচ ও ফইনাল খেলা অনুষ্ঠিত হবে।


অপেক্ষার পালা শেষ। চার বছর পর বৃহস্পতিবার থেকে আবারও বিশ্বকাপ ক্রিকেটে বুঁদ হবে ক্রিকেট বিশ্ব। এক যুগ পর বিশ্বকাপ ক্রিকেটে আবারো ফিরলো এশিয়ায়। ভারতের ১০টি ভেন্যুতে এবারের বিশ্বকাপ ক্রিকেটের ৪৮টি খেলা অনুষ্ঠিত হবে।


ভারতের আহমেদাবাদে অবস্থিত নরেন্দ্র মোদি স্টেডিয়ামটি বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের মধ্য একটি। ১ লাখ ৩২ হাজার দর্শক ধারণ ক্ষমতার এই মাঠেই গতবারের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের মধ্যকারের উদ্বোধনী ম্যাচ দিয়ে পর্দা উঠবে এবারের আসরের। আবার এই মাঠেই ফাইনাল হয়ে শেষ হবে এবারের আসর। বিশ্বকাপের উত্তেজনা চাঙ্গা রাখতে বিশাল এই মাঠে দুই চীরপ্রতিদ্বন্দ্বি দল ভারত ও পাকিস্তানের একটি ম্যাচসহ মোট ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে ।


নরেন্দ্র মোদি স্টেডিয়ামেরর পর ভারতের দ্বিতীয় বৃহৎ স্টেডিয়াম হলো কলকাতার ঐতিহ্যবাহি মাঠ ইডেন গার্ডেন্স। এর ধারণ ক্ষমতা ৬৮হাজার। বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচসহ মোট ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে ইডেন গার্ডেনসে। গ্র“প পর্বের লড়াইয়ে নেদারল্যান্ড্স ও পাকিস্তানের বিপক্ষের এই মাঠেই খেলবে বাংলাদেশ দল।


ভারত মহাসাগড়ের কোল ঘেষে চেন্নাইয়ে অবস্থিত এম.এ চিদামবারাম স্টেডিয়াম। ৩৮ হাজারেরও বেশি দর্শক ধারন ক্ষমতার এই স্টেডিয়ামেই অস্ট্রেলিয়ার বিপক্ষের ম্যাচ দিয়ে এবারের আসরে যাত্রা শুরু করবে স্বাগতিক ভারত। নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ দল তাদের তৃতীয় ম্যাচটি খেলবে এই মাঠেই। এই মাঠেও অনুষ্ঠিত হবে ৫টি ম্যাচ।


ভারতের রাজধানী শহর দিল্লিতে রয়েছে দেশটির ঐতিহাসিক মাঠ অরুন জেটলি স্টেডিয়াম। ভারতের ক্রিকেটীয় ঐতিহ্যকে এই মাঠের ৫টি ম্যাচের মধ্য দিয়ে তুলে ধরার লক্ষ্য আয়োজকদের। শ্রীলঙ্কার বিপক্ষে এই মাঠে একটি ম্যাচ রয়েছে বাংলাদেশ দলের।


২০০০ সাল থেকে ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির ঘরের মাঠ হিসেবে ব্যবহৃত হয় বেঙ্গালুরুর এম. চিন্নাসোয়ামি স্টেডিয়াম। এই মাঠেও অনুষ্ঠিত হবে আসরের ৫টি ম্যাচ।


ভারতের পাহাড় পর্বতের মনোমুগ্ধকর দৃশ্য সহ ধর্মশালায় রয়েছে হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম। বাংলাদেশ দল আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম দুই ম্যাচ খেলবে ধর্মশালার এই মাঠেই।


মুম্বাইয়ে ওয়াংখেড় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে আসরের প্রথম সেমিফাইনাল ম্যাচ। এছাড়া, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের একটি ম্যাচ সহ ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে এই ওয়াংখেড় স্টেডিয়ামেই।


এছাড়া, প্রত্যেকটি ম্যাচই দর্শকদের জন্যে উপভোগ্য করে তুলতে সব রকম প্রস্তুতি সেরেছে লক্ষেèৗ স্টেডিয়াম, পুনের এম.সি.এ আন্তর্জাতিক স্টেডিয়াম এবং হায়দারাবাদের রাজিব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামও।

ads

Our Facebook Page